Passport

নতুন ই-পাসপোর্ট চেক করার নিয়ম।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে এই আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করব। আপনি যদি একটি নতুন পাসপোর্ট আবেদন করে থাকেন ! তাহলে অনলাইন থেকে জানতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা। সেই বিষয়গুলি আমার নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

পাসপোর্ট হলো গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। যা দেশের বাহিরে অথবা দেশে থেকে গুরুত্বপূর্ণ কাজগুলোতে প্রয়োজন হয়ে থাকে। আপনি যদি একটি নতুন পাসপোর্ট আবেদন করে থাকেন! অথবা পূর্বে যদি একটি পাসপোর্ট থাকে তাহলে অনলাইন থেকে পাসপোর্ট চেক করতে পারবেন এই নিয়মে।

নতুন ই-পাসপোর্ট চেক করার নিয়ম।

নতুন ই-পাসপোর্ট চেক করার জন্য আমাদের প্রয়োজন হবে কিছু তথ্য! যা দিয়ে আমরা অনলাইন থেকে খুব সহজেই পাসপোর্ট চেক করতে পারব। পূর্বে জেনেছি পাসপোর্ট করতে কি কি লাগে!  এবং এখান থেকে দেখতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস সম্পর্কে। অর্থাৎ আপনার পাসপোর্ট বর্তমানে কোন অবস্থায় রয়েছে বা এটি হাতে পেতে আরো কতদিন সময় লাগতে পারে সেই বিষয়ে।

এছাড়াও এসএমএস এর মাধ্যমেও পাসপোর্ট চেক করা যায়। এক্ষেত্রে অনেক সময় হতে পারে যার কারণে সঠিক তথ্য এবং ফলাফল নাও আসতে পারে। তাই আপনি চাইলে পাসপোর্ট চেক করতে অনলাইন সার্ভার ব্যবহার করতে পারেন যা অফিশিয়াল। যে কেউ অনলাইন থেকে তার নতুন পাসপোর্ট চেক করতে পারবে এবং সেই পাসপোর্ট স্ট্যাটাস জানতে পারবো।

ই-পাসপোর্ট চেক করতে কি কি লাগবে।

ই-পাসপোর্ট চেক করতে কি কি লাগবে? অনলাইনে যদি আপনি পাসপোর্ট চেক করতে চান এই ক্ষেত্রে আপনার প্রয়োজন হবে অল্প কিছু তথ্য।

  • Online registration id (OID)
  • বা Application ID
  • পাসপোর্ট আবেদনের জন্ম তারিখ ও সাল।

এই সমস্ত তথ্য ব্যবহার করে অনলাইন থেকে পাসপোর্ট চেক করতে পারবেন। এর জন্য আমাদেরকে সর্বপ্রথম সার্চ করতে হবে, E-passport check online অথবা আমাদের দেওয়া লিংকে প্রবেশ করুন।

ই-পাসপোর্ট অনলাইনে চেক করার নিয়ম।

ই-পাসপোর্ট অনলাইনে চেক করতে https://www.epassport.gov.bd/authorization/application-status সাইটে গিয়ে, আপনার Online Registration ID (e.g. OID1000001234) দিন, অথবা Application ID (e.g. 4000-100000000) এভাবে দিন। এরপর জন্ম তারিখ (DD-MM-YYY) দিয়ে, I am human এখানে চাপ দিয়ে ক্যাপচা পুরন করে Check অপশনে ক্লিক করলে ই-পাসপোর্ট চেক ফলাফল চলে আসবে।

Epassport.gov.bd

যদি সঠিক তথ্য দিয়ে থাকেন, তাহলে পরবর্তী পেজ লোড হওয়ার পর দেখতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা। পাসপোর্ট এর বিভিন্ন ধরনের স্ট্যাটাস রয়েছে যা নিয়ে পরবর্তী আমরা আমাদের ওয়েবসাইটে একটি পোস্ট প্রকাশ করব।

এসএমএস এর মাধ্যমে ই-পাসপোর্ট চেক।

অনলাইনের পাশাপাশি এসএমএসের মাধ্যমে ই-পাসপোর্ট চেক করা যাবে। আপনি যে কোন মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস দিয়ে জানতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা।

এসএমএস এর মাধ্যমে ই-পাসপোর্ট চেক করতে sms অপশনে গিয়ে টাইপ করুন, START EPP Application ID অর্থাৎ, START EPP 542881286454 এভাবে লিখে পাঠিয়ে দিন 16445 এই নম্বরে। ফিরতি এসএমএস এর মধ্যে দেখতে পারবেন আপনার ই-পাসপোর্ট এর বর্তমান অবস্থা।

অনেক সময় দেখা যায় একটি সঠিকভাবে কাজ করে না! অর্থাৎ অনেক সময় লেগে যায়। সব থেকে ভালো হবে যদি আপনি অনলাইনের মাধ্যমে আপনার ই-পাসপোর্টটি চেক করার জন্য চেষ্টা করেন।

ই-পাসপোর্ট সচরাচর জিজ্ঞাসা।

MRP passport কিভাবে চেক করব?

উত্তর: এর জন্য অন্য একটি পাসপোর্ট এর ওয়েবসাইট ব্যবহার করতে হবে। ই-পাসপোর্ট চেক করার জন্য উপরোক্ত লিংক ব্যবহার করতে পারেন। আমরা পরবর্তী আর্টিকেলে জানব এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম।

পাসপোর্ট চেক করার জন্ম তারিখ কোথায় পাবো?

উত্তর: আপনি যখন পাসপোর্ট আবেদন করেছেন সেই সময় যে জন্ম তারিখটি ব্যবহার করেছিলেন, সেটি পরবর্তী সময়ে আপনার পাসপোর্টে যুক্ত করা হবে। পাসপোর্ট এর সকল কাজের জন্য আপনাকে সেই জন্ম তারিখ ব্যবহার করতে হবে এবং চেক করার ক্ষেত্রেও।

পাসপোর্ট তথ্য খুঁজে পাওয়া না গেলে ?

উত্তর: যদি আপনার পাসপোর্ট এর তথ্য খুঁজে না পাওয়া যায় তাহলে পুনরায় চেষ্টা করবেন। এর পরবর্তী কোনো তথ্য না আসে তাহলে দ্রুত সময়ের মধ্যে পাসপোর্ট অফিসে গিয়ে আপনার তথ্যগুলি দেখাবেন এবং সমস্যার সমাধান দ্রুত সমাধান করে নিবেন।

কতদিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়।

উত্তর: কতদিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবে, এটি নির্ভর করে পাসপোর্ট আবেদন ডেলিভারির উপরে। অর্থাৎ ২ দিনের মধ্যেও পাসপোর্ট পাওয়া যাবে! তবে এর জন্য আপনাকে সুপার এক্সপ্রেস ডেলিভারি নিতে হবে। যার ফি সাধারণ এর থেকে অনেক বেশি।

আশা করি বুঝতে পেরেছেন যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টে আপনার মতামত আমাদের সঙ্গে শেয়ার করবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আমাদের সঙ্গে থাকবেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button