NID CARD

ফরম নম্বর দিয়ে অনলাইনে এনআইডি (NID) অনুসন্ধান।

ফরম নম্বর দিয়ে কিভাবে এনআইডি অনুসন্ধান করতে হয় যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমাদের আজকের বিষয় ফরম নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বা NID দিয়ে কিভাবে অনলাইনে অনুসন্ধান করা যায়।

যারা নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন! অর্থাৎ এখনো কোনো কার্ড হাতে পাননি তারা এই নিয়ম অনুসরণ করে, অনলাইনে নিজের এনআইডি অনুসন্ধান করতে পারবেন। এর জন্য প্রয়োজন হবে এনআইডি আবেদনের সময় দেয়া ফরম নম্বরটি।

ফরম নম্বর দিয়ে অনলাইনে এনআইডি অনুসন্ধান।

বর্তমান সময়ে সব কিছু ডিজিটাল হওয়ার স্বার্থে, এখন শুধু মাত্র এনআইডি আবেদন করেই কিছুদিন পর অনলাইনে পাওয়া যাবে জাতীয় পরিচয়পত্র। সাধারণত স্মার্ট কার্ড হাতে পেতে অনেক দিন সময় লেগে যায়। এবং স্মার্ট কার্ড বিতরণ করে ইউনিয়ন পরিষদে, যা কয়েক বছর পর পর করে থাকে।

এক্ষেত্রে আপনি অনলাইন কপি ব্যাবহার করে এনআইডি সম্পর্কিত যেকোনো কাজ করতে পারবেন। শুধু মাত্র ফরম নম্বর দিয়েই পাওয়া যাবে জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি একদম বিনা মূল্যে।

যখন আপনি nid এর জন্য আবেদন করেছেন! সেই সময় একটি টোকেন বা ফরম প্রদান করা হয়েছিল। যেটি ব্যাবহার করে অনলাইন থেকে জানা যাবে নতুন এনআইডির সকল তথ্য। এবং টোকেন দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস সম্পর্কেও জানতে পারবেন অনলাইন থেকে।

তাহলে চলুন এখন আমরা দেখবো, কিভাবে টোকেন বা ফরম নম্বর দিয়ে অনলাইনে এনআইডি অনুসন্ধান করতে হয়। এর জন্য প্রয়োজন একটি স্মার্ট ডিভাইস এবং ফরম নম্বর ও জন্ম তারিখ (এনআইডি অনুযায়ী)

ফরম নম্বর দিয়ে NID অনুসন্ধান করার নিয়ম।

ফরম নম্বর দিয়ে NID অনুসন্ধান করতে ডিজিট: https://services.nidw.gov.bd/nid-pub প্রবেশ করে, আপনার ফরম নম্বর দিন। NIDFN12345678 এরপর জন্ম তারিখ দিয়ে Captcha পূরণ করে সাবমিট ক্লিক করলে দেখতে পারবেন আপনার এনআইডি তথ্য এসেছে।

সর্বপ্রথম আমাদের কে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর আমাদের যে ফরমটি রয়েছে সেখানে ৯-১০ ডিজিটের একটি সিরিয়াল নাম্বার দেখতে পারবেন। সেটি আমাদের প্রয়োজন হবে অনলাইনে এনআইডি অনুসন্ধান করার জন্য।

প্রথম বক্সে, ফরম নম্বরটি দিন। অবশ্যই পূর্বে NIDFN লিখে নিবেন, এবং তারপর সিরিয়াল নম্বরটি দিবেন। আমরা এনআইডি আবেদনের সময় যে জন্ম তারিখ দিয়েছিলাম সেটি দ্বিতীয় বক্সে প্রদান করুন।

সর্বশেষ ক্যাপচা কোড পাবেন! সেটি সঠিক ভাবে লিখবেন। (ফোনের স্ক্রিন একটু জুম করে নিবেন) তাহলে সংখ্যা ভালো করে দেখা যাবে। সব বসানো জলে সাবমিট লিখার উপরে টাচ করে দিবেন।

কিছুক্ষণ অপেক্ষা করলে দেখতে পারবেন আপনার স্মার্ট কার্ড এর তথ্য বা এনআইডি অনুসন্ধান ফলাফল চলে আসছে। এছাড়াও অনলাইনে থেকে ফরম নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করা যাবে।

ফরম নম্বর দিয়ে NID অনুসন্ধানে পাওয়া না গেলে।

যদি সব কিছু সঠিক ভাবে দেওয়ার পরেও কোনো তথ্য না আসে তাহলে আপনার জাতীয় পরিচয় পত্র এখনো প্রস্তুত হয়নি। এবং এটি আপনি অনলাইন খুজে পাওয়া যাবে না। এসএমএস এর মাধ্যমে সাধারণত জানিয়ে দেয় এনআইডি কার্ড সম্পূর্ণ তৈরি হওয়ার পর।

আরোও পড়ুন: নতুন ভোটার আইডি কার্ড হতে কত দিন লাগে।

অনেক ক্ষেত্রে দেখা যায় এসএমএস আসে না! তাহলে আপনি অনলাইনে ফরম নম্বর দিয়ে এনআইডি অনুসন্ধান করতে পারেন। এখানে যদি তথ্য দেখা যায় তাহলে আপনি ফর্ম নাম্বারটি পুনরায় ব্যবহার করে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র কপি ডাউনলোড করতে পারবেন আপনার ডিভাইসে।

পরবর্তী আর্টিকেলে আমরা জানার চেষ্টা করব কিভাবে অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করতে হয়। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের সঙ্গে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button