অনলাইনে মামলা অনুসন্ধান করার নিয়ম।

অনলাইনে মামলা অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন! তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এখন ঘরে বসে জানতে পারবেন আপনার মামলার বর্তমান অবস্থা এবং, বর্তমানে মামলাটি পরবর্তী শুনানির তারিখ কত, সকল তথ্য জানা যাবে অনলাইন থেকে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো।

অনলাইনে মামলা অনুসন্ধান করার পদ্ধতি বাংলাদেশ সরকার চালু করেছে অনেক পূর্বেই। এখন আপনি যেকোনো কোর্টের মামলা খুব সহজে অনলাইনে দেখতে পারবেন। এবং সেখানে কার্যক্রম যে কোন ব্যক্তি দেখতে পারবে, তবে এর জন্য মামলা নম্বর/সাল প্রয়োজন হবে। এবং যে কোর্টে মামলা চলতেছে সেটি জানা থাকলে আপনিও অনলাইনে মামলা বর্তমান অবস্থা জানতে পারবেন ও দেখতে পারবেন।

অনলাইনে মামলা অনুসন্ধান।

বাংলাদেশ সরকার ন্যায়বিচারের লক্ষ্যে এবং ভোগান্তিকার কমাতে এই সিস্টেমটি চালু করেছেন। যেখানে আপনি বারবার আদালত বা কোর্টে না গিয়েই আপনার মামলার সংক্ষিপ্ত আদেশ ও শুনানি দেখতে পারবেন। এর জন্য শুধুমাত্র প্রয়োজন হবে, জেলা বিভাগ, অধস্তন নির্বাচন, এবং মামলা নম্বর।

অনলাইনে মামলা অনুসন্ধান
অনলাইনে মামলা অনুসন্ধান

সাধারণত দুটি উপায় অবলম্বন করবে অনলাইনে মামলা দেখতে পারবেন। (১) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে মামলা অনুসন্ধান। (২) মোবাইল অ্যাপ এর মাধ্যমে অনলাইনে মামলা অনুসন্ধান। করা যাবে। আমার জানার চেষ্টা করব ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে আপনি অনলাইন থেকে আপনার বর্তমান মামলাটি সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ সরকার কর্তৃক এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে! এবং এখানে যেকোনো কোর্ট এর মামলা দেখা যাবে তবে এর জন্য আপনাকে নির্দিষ্ট তথ্য প্রদান করতে হবে তাহলে সেটি প্রদর্শন হবে। একটি তথ্য ভুল হলে কোন প্রকার মামলার তথ্য দেখা যাবে না।

অনলাইনে মামলা দেখতে কি কি লাগে।

যদি আপনার কোন কোর্টে বর্তমানে মামলা থাকে! তাহলে সেটা অনলাইনেও দেখতে পারবেন। কেননা বাংলাদেশের সকল কোর্ট এর মামলা অনলাইনে লিপিবদ্ধ করা হয়েছে। এবং এটি প্রতিদিন আপডেট করা হয়, কেননা বাংলাদেশের প্রতিদিন হাজার হাজার মামলা শুনানি ও নতুন তারিখ প্রদান করা হয়ে থাকে। সেই তথ্যগুলি পুনরায় অনলাইনে আপডেট করা হয়।

অনলাইনে মামলা দেখতে প্রয়োজন!

  • বিভাগ (চলমান মামলার)
  • জেলা (চলমান মামলার)
  • অধস্তন আদালত নির্বাচন।
  • মামলার নম্বর ও সাল।

যদি আপনার কাছে এই সমস্ত তথ্য থাকে, তাহলে খুব সহজে অনলাইনে আপনিও মামলা দেখতে পারবেন। নিচের তথ্য বলি অনুসন্ধান করে ঘরে বসে অনলাইনে মামলা দেখতে পারবেন। ছবিগুলি অবশ্যই লক্ষ্য করবেন। এখানে অবশ্যই আপনাকে উপরোক্ত তথ্য গুলি প্রদান করতে হবে এছাড়া মামলা অনুসন্ধান করতে পারবেন না এই ওয়েব হয়তে।

অনলাইনে মামলা অনুসন্ধান করার নিয়ম।

অনলাইনে মামলা অনুসন্ধান করতে https://causelist.judiciary.gov.bd/caseinfo এখানে, আপনার বিভাগ, জেলা, অধস্তন আদালত নির্বাচন করুন এবং মামলা নম্বর (01/2024) এভাবে দিয়ে অনসন্ধান বাটনে ক্লিক করলে, আপনার মামলার সকল তথ্য অনলাইনে দেখা যাবে।

সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে, এরকম একটি পেজ দেখতে পারবেন যেখানে আমাদেরকে বেশ কয়েকটি তথ্য প্রদান করতে হবে মামলা দেখার জন্য। সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনি আপনার মামলার শুনানির তারিখ, কার্যক্রম, সংক্ষিপ্ত আদেশ, ও মামলার অবস্থা জানতে পারবেন।

অনলাইনে মামলা অনুসন্ধান

এখানে আমাদের কে, চলমান মামলার বিভাগ নির্বাচন করতে হবে। (উদাহরণ; আমার মামলাটি লালমনিরহাট আদালতে রয়েছে, এবং লালমনিরহাট এর বিভাগ হলো রংপুর তাই আমাকে, রংপুর নির্বাচন করতে হবে) এরপর জেলা নির্বাচন করতে হবে। তারপরও বলছি আপনাকে মামলাটি কোন আদালতে রয়েছে সেটি নির্বাচন করতে হবে। একটি জেলায় অনেক আদালত থাকে, তাই আপনাকে খুঁজে বের করতে হবে। এরপর, মামলার নাম্বারটি দিতে হবে, (মামলা দায়ের সময় যে সিরিয়াল নম্বরটি প্রদান করা হয়েছিল) সেটি দিবেন।

সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পর, অনুসন্ধান অপশনটিতে ক্লিক করে দিবেন। এরপর দেখতে পারবেন এই নম্বরে যতগুলি মামলা রয়েছে সব মামলা আপনার সামনে চলে এসেছে। (মামাল নম্বর সাধারণত মাস এবং সাল অনুযায়ী দেওয়া হয়! যে মাসে আপনি মামলাটি দায়ের করবেন এবং কোর্ট সেটি গ্রহণ করবে যেমন: জানুয়ারি মাস ২০২৪ সাল, তাহলে আপনার মামলা নম্বর হবে 01/2024) এভাবে আমাদেরকে দিতে হবে এবং এরপর অনেকগুলি মামলা চলে আসবে।

এখান থেকে আমাদের মামলার বিষয়টি, খুঁজতে হবে, এরপর “দেখুন” নামের অপশনে ক্লিক করলে আপনি সেই মামলাটির বিস্তারিত জানতে পারবেন।

ক্রমিক নম্বর: মামলা সিরিয়াল হিসেবে অর্থাৎ, একটির পর একটি মামলা যুক্ত করা হয়েছে এই মাসে, এই আদালতে এটাকে ক্রমিক নম্বর বলা হয়।

মামলার নম্বর: আপনাকে যে মামলা নম্বর দেওয়া হয়েছে, একই ভাবে এটি আরো অনেকজন কে দেওয়া হয়েছে। তাই একটি মামলা অনুসন্ধান করতে গেলে সেই নম্বরে থাকা সকল মামলা চলে আসবে।

পক্ষগণ: মামলা দায়ের পক্ষগণ, অর্থাৎ দুই পক্ষ। তাদের নাম দেওয়া থাকবে “বনাম” এর মধ্যে। আপনি নাম দেখেও মামলা অনুসন্ধান করতে পারবেন।

বিস্তারিত: আপনার যে মামলাটি রয়েছে এটি সম্পূর্ণ দেখার জন্য “দেখুন” এখানে ক্লিক করতে হবে। তাহলে মামলার বিস্তারিত জানতে পারবেন নিচের ছবির মত।

এখানে দেখা যাবে, আপনার মামলা পূর্বের শুনানি এবং পরবর্তী শুনানির তারিখসহ সকল আদেশ ও দেখা যাবে। এই নিয়ম অবলম্বন করে অনলাইন থেকে একটি মামলা দেখতে পারবেন ঘরে বসেই খুব সহজে।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে মামলা অনুসন্ধান করবেন। যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টে আপনার মূল্যবান মতামত আমাদের সঙ্গে শেয়ার করবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *