Birth Certificate

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস জানুন।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা অথবা, যদি আপনি জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করে থাকেন! তাহলে অনলাইন থেকে জানতে পারবেন আপনার জন্ম নিবন্ধন বর্তমান অবস্থা। আমরা আর্টিকেল থেকে জানার চেষ্টা করব কিভাবে অনলাইন থেকে জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা জানা যায়। নতুন আবেদন ও সংশোধনের। যদি আপনি এই বিষয়ে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

জন্ম নিবন্ধন একটি অমূল্য সম্পদ, প্রতিটি ব্যক্তির এই ডকুমেন্ট প্রয়োজন হয়ে থাকে। যদি আপনি নতুন জন্ম নিবন্ধন তৈরির জন্য আবেদন করে থাকেন এক্ষেত্রে আপনাকে প্রতিনিয়ত নির্বাহী কার্যালয় অফিসে গিয়ে জানতে হয় আপনার সনদটি তৈরি হয়েছে কিনা। অথবা, আপনি যদি কোন তথ্য সংশোধন এর জন্য আবেদন করেন, তাহলে বার বার নির্বাহী অফিসে গিয়ে তথ্য সংশোধন হয়েছে কিনা তা জানতে হয়।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস।

এখন চাইলে আপনি ঘরে বসে যে কোন তথ্য অনলাইনের মাধ্যমে সরাসরি জানতে পারবেন। জন্ম নিবন্ধন আবেদন অবস্থা এবং জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের আবেদন অবস্থা অনলাইন থেকে জানা যাবে। অবশ্যই আপনার (birth Certificate Application Status) এর Application ID এবং সংশোধন বা আবেদনের ধরন ও সঠিক জন্ম তারিখ জানা থাকলে, অনলাইন থেকে জানতে পারবেন আপনার আবেদনটি বর্তমান অবস্থা সম্পর্কে।

আমরা প্রথমে আলোচনা করব জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস সম্পর্কে। অনেকেই রয়েছেন যারা, প্রতিনিয়ত নতুন জন্ম নিবন্ধন সনদ আবেদন করতেছেন। যদি আপনার কাছে এপ্লিকেশন আইডি থাকে, এবং সনদের মধ্যে যে জন্ম তারিখটি ব্যবহার করেছেন তা যদি জানা থাকে! তাহলে আপনাকে আর নির্বাহী অফিসে গিয়ে বারবার খোঁজ নিয়ে দেখতে হবেনা আপনার সনদটি তৈরি হয়েছে কিনা। ঘরে বসে জানতে পারবেন আপনার নতুন জন্ম নিবন্ধন স্ট্যাটাস সম্পর্কে।

তবে, অবশ্যই আপনাকে দুটি বিষয় সঠিকভাবে সংরক্ষণ করে রাখতে হবে, (১) Application ID (২) Date of birth তাহলে অনলাইনে জন্ম নিবন্ধন অনুসন্ধান করতে সহজ হবে। এবং আপনার জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা আরো সহজে অনলাইনে দেখতে পারবেন বিস্তারিত ভাবে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস দেখার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস দেখার জন্য https://bdris.gov.bd/br/application/status সাইটে গিয়ে, আবেদনের ধরন “জন্ম নিবন্ধন আবেদন” দিন এরপর Application ID “Ex12345678” দিন এবং জন্ম তারিখ “০১/০৯/২০১৯” এভাবে দিয়ে “দেখুন” বাটনে ক্লিক করলে দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান স্ট্যাটাস

এই নিয়ম অনুসরণ করে আপনি খুব সহজে অনলাইন থেকে আপনার জন্মদিন সম্পর্কে জানতে পারবেন। যদি আবেদন করার এক মাস পার হয়ে থাকে এ ক্ষেত্রে এটি অনলাইন সার্ভারে যুক্ত করা হবে। বর্তমান সময়ে নতুন জন্ম নিবন্ধন সম্পূর্ণরূপে তৈরি হতে কিছুদিন সময় প্রয়োজন হয়ে থাকে। কিন্তু চাইলে অনলাইন থেকে আপনার সনদটির তথ্য দেখতে পারবেন, অনলাইনে জন্ম নিবন্ধন অনুসন্ধানের মাধ্যমে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার এই হল সহজ একটি পদ্ধতি। এছাড়াও আপনি নির্বাহী কার্যালয় অফিসে গিয়ে যোগাযোগ করে জানতে পারবেন। তবে, আমার মনে হয় আপনি অনলাইন থেকে মাত্র দুই মিনিট সময় দিয়ে এটি দেখা উত্তম হবে। এছাড়াও আপনি যদি কোন তথ্য সংশোধনের জন্য আবেদন করে থাকেন সেটিও অনলাইনে দেখা যাবে।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের বর্তমান অবস্থা জানুন।

ঘরে বসে, জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের বর্তমান অবস্থা জানতে পারবেন। জন্ম নিবন্ধনের যেকোনো তথ্য সংশোধন এর জন্য যদি আবেদন করে থাকেন, তাহলে আবেদনের বর্তমান স্ট্যাটাস বা অবস্থা জানতে পারবেন অনলাইন থেকে। শুধু মাত্র অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ ব্যাবহার করেই।

একই নিয়ম অবলম্বন করে আমরা অনলাইন থেকে জানতে পারবো, জন্ম নিবন্ধন সংশোধনের বর্তমান অবস্থা সম্পর্কে। এখানে আবেদনের ধরন সম্পর্কে আরো সহজ ভাবে যদি আপনাদের সঙ্গে শেয়ার করি! জন্ম নিবন্ধন নিয়ে এখানে চারটি আবেদনের ধরন রয়েছে।

১। জন্ম নিবন্ধন আবেদন।
২। জন্ম নিবন্ধন তথ্য সংশোধন এর আবেদন।
৩। জন্ম নিবন্ধন সার্টিফিকেট পুনর্মুদ্রণ এর আবেদন।
৪। জন্ম নিবন্ধন সার্টিফিকেট বাতিল এর আবেদন।

আপনি যখন আপনার জন্ম নিবন্ধন সম্পর্কিত অন্যান্য কোন কিছু অনুসন্ধান করবেন! সেই সময় অবশ্যই আপনাকে আবেদনের ধরণকে সঠিকভাবে নির্বাচন করতে হবে। যদি আপনি জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করে থাকেন। এক্ষেত্রে আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়েছে। সিটি ব্যবহার করে আপনি অনলাইন থেকে জানতে পারবেন আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা বা স্ট্যাটাস সম্পর্কে সঠিক তথ্য।

আরোও পড়ুন: জন্ম নিবন্ধন বাতিল করার নিয়ম

যদি দেখতে পারেন এখানে আপনার সমস্ত সঠিকভাবে অনুমোদন করা হয়েছে! তাহলে নির্বাহী অফিসে গিয়ে অরজিনাল ডকুমেন্টটি সংগ্রহ করতে পারবেন। বিনা কারণে আপনাকে বার বার নির্বাহী অফিসে গিয়ে ভোগান্তির শিকার হতে হবে না। অনলাইনে আপনি জন্ম নিবন্ধন এর পাশাপাশি মৃত্যু নিবন্ধন এর সকল সুবিধা পাবেন আবেদন বা তথ্য সংশোধন সব কিছু।

FAQ’S

জন্ম নিবন্ধন আবেদন করতে কত টাকা লাগে।

উত্তর: জন্ম নিবন্ধন আবেদন করতে সময়ের উপর নির্ভর করে ফি পরিবর্তন হতে পারে। ০১-৪৫ দিন পর্যন্ত আবেদনের ক্ষেত্রে কোন প্রকার ফি প্রযোজ্য হবে না। আরো বিস্তারিত জানতে জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৪ জানুন।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে কত দিন লাগে।

উত্তর: তথ্য সংশোধন করতে সাধারণত ৫/৭ দিন সময় লাগে। তবে যদি আপনার তথ্য কোন সমস্যা থাকে এক্ষেত্রে আরো কিছু সময় লাগতে পারে ফলাফল প্রকাশ করতে। আপনি ১২/১৫ দিনের মধ্যে অনলাইনে যাচাই করে নির্বাহী অফিসে গিয়ে যোগাযোগ করবেন। সঠিক তথ্য প্রদান করিলে আপনার আবেদনের প্রতিবেদন দ্রুত অনলাইনে দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন করবো কিভাবে।

উত্তর: বর্তমান সময়ে এই প্রক্রিয়াটি স্থগিত রয়েছে। যদি ভবিষ্যতে কখনো এটি আবার চালু করে দেওয়া হয় তাহলে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন করা যাবে।

সার্টিফিকেট বাতিলের আবেদন করার নিয়ম।

উত্তর: এই অপশনটিও বর্তমানে চালু নেই! কারো যদি দুটি জন্ম নিবন্ধন থাকে তাহলে তাকে জেনা নির্বাহী অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। কেননা অনলাইনে এটি বাতিল করার অপশনটি বন্ধ রয়েছে। ভবিষ্যতে চালু হলে অনলাইন থেকেও সার্টিফিকেট বাতিলের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

আশা করি বুঝতে পেরেছেন যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় অবশ্যই কমেন্টে আপনার মূল্যবান মতামত আমার সঙ্গে শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের সঙ্গে থাকবেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button