Passport

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম।

আপনি যদি পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে চান! তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমরা আজকে জানবো কিভাবে অনলাইনে পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে হয় বিস্তারিত।

আমাদের দেশে অসংখ্য মানুষ প্রবাসে রয়েছে! দেশের বাহিরে যেতে আমাদের ২টি জিনিস খুবই বেশি প্রয়োজন হয় থাকে। যেমন: পাসপোর্ট ও ভিসা। এই দুটি ছাড়া আপনি অন্য দেশে ভ্রমণ বা অন্য কোনো উদ্দেশ্যে প্রবেশ করতে পারবেন না। আপনার অবশ্যই এই দুটি (পাসপোর্ট: পরিচয়পত্র, ভিসা: অনুমতি প্রবেশপত্র) প্রয়োজন হবে বাধ্যতা মূলক।

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক।

মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি অনেক রয়েছে! তার মধ্যে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করা অন্যতম একটি পদ্ধতি। যেকোনো দেশের ভিসা আবেদনের পূর্বে প্রয়োজন হবে আপনার মেডিকেল রিপোর্ট। অর্থাৎ, আপনি কি শারীরিক ভাবে ফিট নাকি আনফিট। এটা বুঝা যাবে আপনার medical Report এর মধ্যে।

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক
পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক

আমরা কয়েকটি পদ্ধতি অবলম্বন করে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম জানার চেষ্টা করবো। আশাকরি আপনি যেকোনো একটি উপায় অবলম্বন করে ঘরে বসে আপনার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। শুধুমাত্র একটি স্মার্ট ডিভাইস এর মাধ্যমে।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক থেকে শুরু করে যেকোনো দেশের medical Report check করতে পারবেন। একই নিয়াম অবলম্বন করে, তাহলে চলুন আমরা এখন বিস্তারিত নিয়ম জানার চেষ্টা করবো।

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম।

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে, https://wafid.com/medical-status-search প্রবেশ করে, প্রথম বক্সে Passport no দিয়ে এবং Nationality দ্বিতীয় বক্সে নির্বাচন করে Check অপশনে ক্লিক করলে, পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক ফলাফল দেখা যাবে।

medical-status-search
medical-status-search

পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে এই নিয়ম অনুসরণ করে। আমাদের প্রথমে উপরোক্ত লিংক অথবা wafid.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর, View Medical Reports এখানে ক্লিক করে পরবর্তী পেজে চলে আসবেন। এরপর আমাদের পাসপোর্ট রয়েছে! অর্থাৎ, পাসপোর্ট এর মাধ্যমে আপনি মেডিকেল টেস্ট করিয়েছেন সেই পাসপোর্টটি নম্বর এখানে দিতে হবে। এরপর আপনি যে দেশের নাগরিক (Nationality) নির্বাচন করবেন।

আরোও পড়ুন: নতুন ই-পাসপোর্ট চেক করার নিয়ম।

দুটো বক্স সঠিক ভাবে যাচাই করে , Check লিখা ক্লিক করলে দেখতে পারবেন আপনার সেই দেশের মেডিকেল রিপোর্ট চলে এসেছে। এখানে দেখা যাবে আপনি FIT নাকি UNFIT, যদি এখানে মেডিকেল রিপোর্ট ফিট দেখতে পারেন! তাহলে আপনি সেই দেশে যেতে প্রস্তুত হন। আর যদি UNFIT লিখা আছে, তাহলে আপনাকে আরো অপেক্ষা করে সকল সমসসা সমাধান করে পুনরায় আবেদন করতে হবে।

Wafid Slip Number দিয়ে মেডিকেল রিপোর্ট চেক।

এছাড়াও আরো একটি উপায় আপনি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। ওয়াফিদ স্লিপ নম্বর ব্যবহার করে চেক করা যাবে। একই নিয়মে তবে, এটি যাচাই করার জন্য পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে না।

শুধুমাত্র, GCC slip NO দিয়ে অনলাইন থেকে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে। এটি আপনাকে প্রদান করা হবে যখন আপনি মেডিকেল টেস্টের জন্য কোনো ক্লিনিক বা ডাক্তারের শরণাপন্ন হবেন।

স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য https://wafid.com/medical-status-search/ সাইটে গিয়ে Wafid Slip Number অপশনটি নির্বাচন করে, GCC slip NO দিয়ে Check ক্লিক করলে আপনার মেডিকেল রিপোর্ট দেখতে পারবেন।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম।

উপরের দুটি নিয়ম অবলম্বন করে আপনি সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। প্রতিটি দেশের জন্য আলাদা আলাদা ওয়েবসাইট রয়েছে। যেখান থেকে আপনি পাসপোর্ট নম্বর দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। wafid.com এই ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র সৌদি মেডিকেল রিপোর্ট চেক করা যাবে পাসপোর্ট নাম্বার দিয়ে এবং Wafid Slip Number ব্যবহার করে।

যদি আপনার মেডিকেল রিপোর্ট চেক করার পর FIT আসে তাহলে আপনি সেই দেশে প্রবেশ করতে পারবেন। অবশ্যই আপনার ভিসা এবং পাসপোর্ট এর সকল তথ্য সঠিক থাকতে হবে। এবং medical report unfit আসে এক্ষেত্রে আপনি সেই দেশের ভ্রমণের জন্য অনুমতি প্রবেশপত্র পাবেন না। আপনাকে আরো সময় অপেক্ষা করতে হবে এবং যে সকল মেডিকেল সমস্যা রয়েছে তা সঠিকভাবে সমাধান করতে হবে।

আমাদের দেশ থেকে যে সকল দেশের ভ্রমণ করা যায়, ব্যবসায়ের ক্ষেত্রে ,কাজের ক্ষেত্রে, পড়াশোনার ক্ষেত্রে, সকল দেশের ভিসা চেক করার নিয়ম এবং মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে নিয়মিত আমাদের ওয়েবসাইটে আর্টিকেল প্রকাশ করা হবে। সেই পোস্ট গুলো দেখতে পারেন আশা করি উপকৃত হবেন।

ফ্রিতে মেডিকেল রিপোর্ট চেক করবো কিভাবে?

উত্তর: আপনি যে দেশে ভ্রমণ করতে চান! সেই দেশের অফিসিয়াল ওয়েবসাইট হতে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে। যেমন সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার জন্য, wafid.com সাইট ব্যবহার করা যাবে। পাসপোর্ট নাম্বার এবং GCC স্লিপ নাম্বার ব্যবহার করে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে।

মেডিকেল রিপোর্ট মেয়াদ কত দিন।

উত্তর: সাধারণত একবার মেডিকেল টেস্ট করালে পরবর্তী রিপোর্ট 90 দিন তথা ৩ মাস পর্যন্ত সেটি ব্যবহার করা যাবে। এর পরবর্তী সময় যদি আপনার আরো কোন কাজের ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট প্রয়োজন হয়! তাহলে নতুন করে মেডিকেল টেস্ট করিয়ে রিপোর্ট বের করতে হবে।

সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার সাইট।

উত্তর: সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইট, wafid.com এবং https://wafid.com/medical-status-search এই লিংক ব্যবহার করে সরাসরি আপনি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

আশা করি বুঝতে পেরেছেন আমাদের আর্টিকে আজকের বিষয়। যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টে আপনার মতামত আমাদের সঙ্গে শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের সঙ্গে থাকবেন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button