ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা ফি দিতে হয়।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা ফি দিতে হয়! যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্য। আমাদের অনেকেরই NID বা জাতীয় পরিচয়পত্রে বিভিন্ন ধরনের ভুল তথ্য লিপিবদ্ধ রয়েছে। এটি সাধারণত বড় কোন কাজের ক্ষেত্রে ছোট একটি ভুলের জন্য আপনার কাজটি বিফলে যেতে পারে। তাই আপনার ভোটার আইডি কার্ডে কোন ভুল থাকলে দ্রুত সংশোধন করুন।

NID correction fee কত টাকা? এখানে মোট তিনটি ধাপ রয়েছে। প্রতিটি ধাপের উপর নির্ভর করবে আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগবে। আমরা এই পোস্ট থেকে বিস্তারিত জানার চেষ্টা করব, এনআইডি সংশোধন করতে কত টাকা লাগে। তাহলে চলুন দেখে নেই বিস্তারিত।

ভোটার আইডি কার্ড সংশোধন ফি।

সাধারণত ভোটার আইডি কার্ড সংশোধন করতে প্রথমবার ২৩০ টাকা ফি প্রদান করতে হবে। দ্বিতীয়বার যদি আপনি সংশোধনের জন্য আবেদন করেন এক্ষেত্রে , ৩৪৫ টাকা সংশোধন ফি দিতে হবে। সর্বশেষ যদি আপনি তৃতীয়বার জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন করেন! তাহলে ৫৭০ টাকা এনআইডি সংশোধন ফি প্রদান করতে হবে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন: যদি আপনি, জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চান, এক্ষেত্রে আপনাকে প্রথমবার ২৩০ টাকা সংশোধন জমা দিতে হবে। এবং জাতীয় পরিচয়পত্র সংশোধন বলতে বুঝানো হয়। যেমন: বাংলায় ও ইংরেজিতে নিজের নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ , ঠিকানা, রক্তের গ্রুপ, স্বাক্ষর, ইত্যাদি। জাতীয় পরিচয়পত্রের এই সকল তথ্য সংশোধন কে বলা হয় “জাতীয় পরিচয়পত্র সংশোধন”।

আরোও পড়ুন: স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

অবশ্যই আবেদনের সময় সঠিকভাবে দেখে জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আবেদন করবেন। উপরোক্ত সকল তথ্য যদি আপনি, প্রথমবার সংশোধন করতে চান এক্ষেত্রে আপনাকে বলছি ২৩০ টাকা সংশোধন ফি দিতে হবে। এবং শুধুমাত্র একটি তথ্য সংশোধন করেন তাহলে একই প্রদান করতে হবে।

দ্বিতীয়বার যদি আপনি, “জাতীয় পরিচয়পত্র সংশোধন” করতে চান এক্ষেত্রে আপনাকে ৩৪৫ টাকা ফি প্রদান করতে হবে। কেননা তখন আপনার পুনরায় অনলাইন সার্ভারে লিপিবদ্ধ করা হবে। তবে আবেদনের সময়, যে তথ্য গুলি সংশোধন করতে যাচ্ছেন সেগুলো উল্লেখ করে দিতে হবে। যদি অন্য না করেন তাহলে আপনার ভুলকৃত তথ্য সংশোধন করা হবে না।

তৃতীয়বার “জাতীয় পরিচয়পত্র সংশোধন” করার জন্য আপনাকে সর্বমোট ৫৭০ টাকা দিতে হবে। প্রথম এবং দ্বিতীয়বার সংশোধনের পরও যদি আপনার এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের কোনো ভুল তথ্য লিপিবদ্ধ করা হয় তাহলে আপনাকে এই ফি প্রদান করে সংশোধন এর জন্য আবেদন করতে হবে।

আবেদনের সময় যদি আপনি সকল তথ্য সংশোধনের জন্য উল্লেখ্য করেন! তাহলে আপনার সকল তথ্য সংশোধন করে দেবে নির্বাচন কমিশন। অর্থাৎ আপনি যে সকল তথ্য উল্লেখ করবেন সংশোধনের জন্য সেই সকল তথ্যই সংশোধন করা হবে। উল্লেখ্য না করলে আপনার ভুল তথ্য ভুল থেকেই যাবে এবং পরবর্তী আপনাকে আবার ফি দিয়ে সংশোধন করতে হবে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি কত টাকা ?

জাতীয় পরিচয়পত্র সংশোধন সরকারি ফি।

  • প্রথমবার: ২০০ টাকা (ভ্যাট সহ ২৩০ টাকা)
  • দ্বিতীয়বার: ৩০০ টাকা ( ভ্যাট সহ ৩৪৫ টাকা)
  • তৃতীয়বার: ৫০০ টাকা (ভ্যাট সহ ৫৭০ টাকা)

এখানে আমাদেরকে শতকরা ১৫% ভ্যাট সহ দিতে হবে। অর্থাৎ ১০০ টাকার জন্য ১৫ টাকা ভ্যাট দিতে হবে। এভাবে আপনি যাকে পরিচয়পত্র সংশোধন ফি প্রদান করতে পারেন হিসাব করে।

যদি, আপনার জাতীয় পরিচয়পত্রে একাধিক তথ্য ভুল লিপিবদ্ধ করা হয়ে থাকে, তাহলে প্রথমবার ফরম-২ পূরণের সময় সঠিক ভাবে উল্লেখ্য করে দিবেন। কেমন আছে যে সকল তথ্য উল্লেখ করে দিবেন, সেই সকল তথ্যই পরবর্তী আপনার জাতীয় পরিচয়পত্র সংশোধনের সময় সেটি সংশোধন করবে।

জাতীয় পরিচয়পত্র অন্যান্য তথ্য সংশোধন ফি।

যদি যাকে পরিচয় অন্যান্য তথ্য সংশোধন করতে চান। এবং “জাতীয় পরিচয়পত্র সংশোধন” ও অন্যান্য তথ্য সংশোধন একসঙ্গে করতে চান তাহলে টোটাল ৩৪৫ টাকা ফি প্রদান করতে হবে। অর্থাৎ জাতীয় পরিচয়পত্র ফরম-২ এর অন্যান্য তথ্য যদি আপনি সংশোধন করতে চান এক্ষেত্রে আপনাকে দুটো সংশোধন ফি ভ্যাট সহ একসঙ্গে প্রদান করতে হবে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা ফি দিতে হয়।

সাধারণত আপনি যদি শুধুমাত্র “জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্য সংশোধন” করতে চান এর জন্য আপনাকে প্রথমবার ১১৫ টাকা ফ্রি প্রদান করতে হবে। এখানেও আপনাকে ১৫% ভ্যাট সহকারে দিতে হবে।

দ্বিতীয়বার, জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্য সংশোধন ফি: ২৩০ টাকা এখানে মূলত বলা হয়েছে, বাংলায় ও ইংরেজিতে নিজের নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ , ঠিকানা, রক্তের গ্রুপ, স্বাক্ষর, ব্যাতিত যদি আরো কোন তথ্য আপনি সংশোধন করতে চান তাহলে এই ফি প্রদান করতে হবে দ্বিতীয়বারের জন্য।

তৃতীয়বার জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্য সংশোধন ফি: ৩৪৫ টাকা। এখানে আমাদেরকে ভ্যাট সহকারে যাকে বলছে কথাটা অন্যান্য তথ্য সংশোধন ফি প্রদান করতে হবে। এবং জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্য সংশোধনকে বলা হয়েছে “তথ্য উপাত্ত সংশোধন” যা ফরম-২ এর মধ্যে রয়েছে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি কিভাবে দিবো।

জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি কিভাবে দিব? এর এর উত্তর হল আপনি, সোনালী ব্যাংকের মাধ্যমে অথবা মোবাইল ব্যাংকিং (bkash, nagad, rocket etc) ব্যবহার করে খুব সহজেই জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি প্রদান করতে পারবেন।

অবশ্যই আপনাকে সহকারে এই ফি প্রদান করতে হবে। আরো সহজে দেখতে পারেন জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি কত টাকা! https://services.nidw.gov.bd/nid-pub/fees এই লিঙ্কে প্রবেশ করে। এখানে আপনার তথ্য সংশোধনের উপর নির্ভর করবে আপনার ফি কত টাকা হবে।

আশা করি বুঝতে পেরেছেন! জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি কত টাকা। যদি বুঝতে কোন সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই কমেন্টে আপনার মূল্যবান মতামত আমাদের সঙ্গে শেয়ার করবেন। ধন্যবাদ সবাইকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *